Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছেযেজন্ম মৃত্যু নিবন্ধন BDRIS সফটওয়্যারের সার্ভার স্বাভাবিক রয়েছে। জন্ম মৃত্যু নিবন্ধন আবেদন গ্রহণে সার্ভারে কোন সমস্যা নাই। কোন নিবন্ধন কার্যালয় বা কোন ব্যক্তি BDRIS সার্ভারে সমস্যা রয়েছে মর্মে তথ্য প্রদান করলে support@bdris.gov.bd, help@bdris.gov.bd ইমেইলে অথবা ১৬১৫২ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল। 

BDRIS সিস্টেমের প্রমাণক সংযুক্তির সীমা 100KB এর স্থলে 2MB করা হয়েছে। এখন থেকে প্রমাণক স্পষ্ট , দৃশ্যমান পড়ার উপযোগী করে আপলোড করার জন্য অনুরোধ করা হল।

জন্ম মৃত্যু নিবন্ধন সম্পর্কিত তথ্য প্রাপ্তির সুবিধার্থে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে একটি কলসেন্টার চালু করা হয়েছে। কলসেন্টারের নম্বর ১৬১৫২।  

জন্ম মৃত্যু নিবন্ধনের BDRIS সফটওয়ার সংক্রান্ত সমস্যা জানাতে সকল নিবন্ধন কার্যালয়কে স্ক্রিনশর্টসহ বিস্তারিতভাবে সমস্যাটি লিখে   support@bdris.gov.bd ইমেইলে  যোগাযোগ করার অনুরোধ করা হলো। 

জন্ম মৃত্যু নিবন্ধনের সময় নিবন্ধন কার্যালয়ের সেবা প্রাপ্তিতে কোন সমস্যার সম্মুখীন হলে সে বিষয়ে বিস্তারিত লিখে grievance@bdris.gov.bd ইমেইলে যোগাযোগ করার অনুরোধ করা হলো।

আবেদনকারী নাগরিকগণ সেবা প্রাপ্তিতে কোন সমস্যার সম্মুখীন হলে help@bdris.gov.bd ইমেইলে যোগাযোগ করুণ।  

         


How to get what service


                                                    কি সেবা কিভাবে পাবেন

                                                                                                                                                                                                                                                                                                                                                                

সেবার নাম

সেবার বিবরণ

সেবা প্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারি

ট্রাভার্স

কোন মৌজার নকশা সম্পূর্ণ নতুন করে প্রস্তুত করতে মৌজায় যে কাঠামো স্থাপন করা হয় সেটাই ট্রাভার্স। অতঃপর পি ৭০ সিটের মাধ্যমে মৌজার নতুন নকশা প্রস্ত্তত করা হয়। কোন মৌজার পুরোনো নকশা অর্থাৎ ব্লু-প্রিন্ট সিটের উপর জরিপ করার ক্ষেত্রে ট্রাভার্স করা হয় না

ট্রাভার্স পরিচালনা করেন একজন সার্ভেয়ারের নেতৃত্বে একদল জরিপ কর্মচারী।

কিস্তোয়ার

এই স্তরে আমিনদল প্রতি খন্ড জমির পরিমাপ করে তা মৌজা নকশায় প্রতিফলিত করে নতুন নকসা অংকনের মাধ্যমে কিস্তোয়ার সম্পন্ন করে অথবা ব্লু-প্রিন্টে পুরোনো নকশা সংশোধন করেন।

কিস্তোয়ার : এ স্তরের কাজ একজন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার(কানুনগো) এ তত্বাবধানে আমিনদল করে থাকেন।

খানাপুরী

কিস্তোয়ার স্তরে অঙ্কিত নকশার প্রত্যেকটি দাগের জমিতে উপস্থিত হয়ে আমিনদল জমির দাগ নম্বর প্রদান করেন এবং মালিকের রেকর্ড, দলিলপত্র ও দখল যাচাই করে মালিকের নাম, ঠিকানা ও অন্যান্য তথ্য খতিয়ানে লিপিবদ্ধ (খানাপুরী) করেন। এ স্তরে ভূমি মালিকদের কাজ হচ্ছে আমিনদলকে জমির মালিকানা ও দখল সংক্রান্ত প্রমাণাদি উপস্থাপন করা।

এ স্তরের কাজ একজন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার(কানুনগো) এর তত্বাবধানে আমিনদল করে থাকেন।

বুঝারত

অর্থ জমি বুঝিয়ে দেয়া। এ স্তরে আমিনদল কর্তৃক প্রস্তুতকৃত খাতিয়ান বা পর্চা জমির মালিককে সরবরাহ (বুঝারত) করা হয়, যা মাঠ পর্চা নামে পরিচিত। পর্চা বিতরণের তারিখ নোটিশ/ পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার/ এলাকায় মাইকিং-এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। ভূমি মালিকগণ প্রাপ্ত পর্চার সঠিকতা যাচাই করে কোনরূপ সংশোধন বা পরিবর্তন আবশ্যক হলে নির্দিষ্ট (Dispute) ফরম পূরণ করে তা আমিনের নিকট জমা দেবেন।

একজন উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার( কানুনগো) হল্কা অফিসার হিসাবে সংশ্লিষ্ট পক্ষগণের শুনানির মাধ্যমে দ্রুত ঐসকল বিবাদ-নিস্পত্তি করবেন।

খানাপুরী ও বুঝারত

যখন কোন মৌজা ট্রাভার্স এবং কিস্তোয়ারের মাধ্যমে ব্লু-প্রিন্ট সীটে জরিপ করা হয় সে সময় উপরে বর্ণিত খানাপুরী ও বুঝারত স্তরের কাজ একসাথে করা হয়।

                   

তসদিক বা এটাস্টেশন

ব্যাপক প্রচারের মাধ্যমে তসদিক স্তরের কাজ সম্পাদিত হয় তসদিক স্তরের কাজ সম্পাদন করেন একজন কানুনগো বা রাজস্ব অফিসার। জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র ও প্রমাণাদি যাচাই করে প্রতিটি বুঝারত খতিয়ান সত্যায়ন করা হয়। এ স্তরেও ভূমি মালিকগণ পর্চা ও নকশার কোন সংশোধন প্রয়োজন মনে করলে বিবাদ (Dispute) দাখিল করতে পারেন এবং উপযুক্ত প্রমান উপস্থাপন করে তা সংশোধনের সুযোগ নিতে পারেন।

সরদার আমিন/হল্কা অফিসার বা কানুনগো/ক্যাডাস্ট্রাল সার্কেল অফিসার।